1. viraltube013@gmail.com : Adminbdbarta52 :
  2. mohammadrifat411@gmail.com : mohammadrifat :
রবিবার, ১৬ মে ২০২১, ০২:৫৯ অপরাহ্ন

যে কারণে দেশে ফের চোখ রাঙাচ্ছে করোনা

বিডি বার্তা৫২ ডেস্ক
  • আপডেট সময় : সোমবার, ১৫ মার্চ, ২০২১
  • ২০ বার দেখা হলো

বিশেষজ্ঞরা বলছেন, যুক্তরাজ্যের নতুন স্ট্রেইন দ্রুত ছড়ায়। দুই মাসের বেশি সময় আগে বাংলাদেশে তা শনাক্ত হয়েছে। এর কারণে দেশে সংক্রমণ বাড়তে পারে। আবার রেসপিরেটরি রুটে একটা ভাইরাস ঢুকলে অন্য ভাইরাসকে ঢুকতে দেয় না। শীতকালে সর্দি-কাশির মতো অন্য ভাইরাস খুব বেশি সংক্রমিত হয়েছিল। এসব দেশি ভাইরাস ঢুকার ফলে হয়তো করোনাভাইরাস ঢুকার সুযোগ পায়নি। সে কারণে হয়তো শীতকালে সংক্রমণ কমে গিয়েছিল। এখন শীতকালের ভাইরাস কমে যাওয়ায় করোনা ভাইরাস সুযোগ পেয়ে গেছে। সে কারণেও বাড়তে পারে। তবে বাড়লেও তা ১০ শতাংশের বেশি বাড়ার আশঙ্কা কম।

কোভিড-১৯ বিষয়ক জাতীয় পরামর্শক কমিটির সদস্য ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সাবেক উপাচার্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম এবং সার্স ভাইরাসের কিট উদ্ভাবক ও করোনাভাইরাস শনাক্তের ‘জি র‌্যাপিড ডট ব্লট’ কিটের উদ্ভাবক ড. বিজন কুমার শীল গণমাধ্যমকে এসব তথ্য জানান।

এ বিষয়ে অধ্যাপক নজরুল ইসলাম জানান, যুক্তরাজ্যের ভ্যারিয়েন্ট বাংলাদেশে জানুয়ারিতে শনাক্ত হয়।

বর্তমানে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ার বিষয়ে তিনি বলেন, অনেকে সন্দেহ করছে যুক্তরাজ্যের ভ্যারিয়েন্টের কারণে বাংলাদেশে করোনার সংক্রমণ বেড়ে যাচ্ছে। কিন্তু ওই ভ্যারিয়েন্ট সারাদেশে ছড়িয়ে গেছে আগের ভ্যারিয়েন্টকে রিপ্লেস করে- এটা এত তাড়াতাড়ি সম্ভব না। সুতরাং এ একটা জিনিস দিয়ে এটাকে ব্যাখ্যা করা যাবে না। আরও অন্য ফ্যাক্টর থাকতে পারে।

এ বিষয়ে ড. বিজন কুমার শীল গণমাধ্যমকে বলেন, আজকে সারাবিশ্বের করোনা সংক্রমণের স্ট্যাটাস দেখতে গিয়ে দেখি যে, হঠাৎ করে সংক্রমণ জাম্প করেছে। বিষয়টা নিয়ে বন্ধু-বান্ধবদের সঙ্গে আলাপ করলাম। তারা বললেন, বাংলাদেশে সম্ভবত ব্রিটিশ ভ্যারিয়েন্টটা জানুয়ারি মাসেই আইসিডিডিআরবি শনাক্ত করেছিল। এই ভাইরাসটা বাংলাদেশে সমস্যা সৃষ্টি করার পর্যায়ে আছে আর কী। আমেরিকা, ইউরোপ, জার্মানিতেও এ ভাইরাস অধিকাংশ ক্ষেত্রে পাওয়া যাচ্ছে।

সংবাদটি শেয়ার করুন.....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর......

Archives

©২০২১ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত. বিডি বার্তা৫২ এন্টারপ্রাইজ লি.
Theme Customized BY ITPolly.Com